• ঢাকা
  • বুধবার , ২২ মে , ২০২৪
Logo

হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়

Admin প্রকাশিত: বৃহস্পতিবার , ৫ জানুয়ারী , ২০২৩

শেয়ার করুনঃ
হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়

কারও সঙ্গে দেখা হলে দেখবেন তার হাতের দিকেই আগে চোখ চলে যায়। হাত সুন্দর হলে তা আমাদের বাহ্যিক সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে। অন্যদিকে হাতে যদি কালচে দাগ-ছোপ লেগে থাকে, নখে লেগে থাকে হলুদ আর কষের দাগ, দেখতে ভালো লাগবে না নিশ্চয়ই? হাত সুন্দর রাখতে চাইলে যত্ন নেওয়ার বিকল্প নেই।

সারাদিনে দুটি হাতে বিভিন্ন কাজ করা হয়। তাই এতে বিভিন্ন দাগ-ছোপ লেগে যাওয়া অস্বাভাবিক নয়। আবার বাইরে বের হলে রোদ ও ধুলোবালির কারণেও হাতের চেহারা মলিন হতে পারে। রোদে পোড়ার কারণে হাতে কালচে দাগ পড়ে যায়। এসব ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে নিতে হবে যত্ন। চলুন জেনে নেওয়া যাক হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়-

ত্বকের কালচে দাগ দূর করতে লেবুর রস ভীষণ কার্যকরী। বাইরে থেকে ঘরে ফিরে প্রথমে হাত ভালো করে ধুয়ে নেবেন। এরপর একটি লেবু কেটে অর্ধেকটা নিন। এবার খোসাসহই হাতে ভালো করে ঘষে নিন। কিছুক্ষণ ঘরার পর অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে নিন। ADVERTISEMENT হাতের যত্নে লেবু ব্যবহার করতে পারেন আরেকটি উপায়ে। প্রথমে লেবুর রস ও চিনি মিশিয়ে নিন। এরপর হাতের যেসব জায়গায় দাগ রয়েছে সেসব জায়গায় ভালোভাবে লাগিয়ে নিন। মিনিট পনেরো অপেক্ষা করার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এটি প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করবে। হাতে রোদে পোড়া দাগ হলে তা দূর করার জন্য অর্ধেকটা লেবুর রসের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কালচে ছোপের স্থানে মিশ্রণটি লাগিয়ে অপেক্ষা করুন আধাঘণ্টার মতো। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হাতের যত্নে হলুদের গুঁড়া ব্যবহার দাগ দূর করার ক্ষেত্রে অন্যতম কার্যকরী হলো হলুদের গুঁড়া। এক চা চামচ হলুদের গুঁড়ার সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর হাতে ভালোভাবে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর ঘষে ঘষে তুলে ঠান্ডা পানিতে হাত ধুয়ে নিন। এতি হাতের দাগ তো দূর করবেই, বাড়াবে উজ্জ্বলতাও। সেইসঙ্গে হাতের চামড়া মসৃণ করবে।

Admin
শেয়ার করুনঃ

এই বিভাগের আরোও খবর

  • মেট্রোর সাপ্তাহিক বন্ধের দিনেও স্টেশনে ভ্রমণ-ইচ্ছুক যাত্রীরা
    মেট্রোর সাপ্তাহিক বন্ধের দিনেও স্টেশনে ভ্রমণ-ইচ্ছুক যাত্রীরা
  • যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
    যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
  • আল্লাহর ওপর ভরসা করলে যে পুরস্কার পাবেন
    আল্লাহর ওপর ভরসা করলে যে পুরস্কার পাবেন
  • ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এই ৫ খাবার
    ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এই ৫ খাবার
  • কোষ্ঠকাঠিন্য দূর করবে এই খাবারগুলো
    কোষ্ঠকাঠিন্য দূর করবে এই খাবারগুলো
  • লবঙ্গলতিকা পিঠা তৈরির রেসিপি
    লবঙ্গলতিকা পিঠা তৈরির রেসিপি
  • টাক হওয়ার ঝুঁকি বাড়ায় যে ৪ খাবার
    টাক হওয়ার ঝুঁকি বাড়ায় যে ৪ খাবার
  • প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে যে কারখানা
    প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে যে কারখানা
Logo