• ঢাকা
  • মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারী , ২০২৪
Logo

দেশের বিরুদ্ধে মিথ্যা খবর প্রচার করা হলে দূতদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ

Admin প্রকাশিত: মঙ্গলবার , ৩ জানুয়ারী , ২০২৩

শেয়ার করুনঃ
দেশের বিরুদ্ধে মিথ্যা খবর প্রচার করা হলে দূতদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ

বিদেশে বসে দেশের বিরুদ্ধে কোনো মিথ্যা ও বানোয়াট খবর প্রচার করা হলে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে না থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশি মিশন প্রধানদের নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।


সোমবার (২ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।


বছরের প্রথম দিন রবিবার (১ ডিসেম্বর) বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন প্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৈঠকে বিদেশে বসে দেশবিরোধী প্রচারণা রোধে রাষ্ট্রদূত/হাইকমিশনারদের কী বার্তা দেওয়া হয়েছে জানতে চান সাংবাদিকরা।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি—কেউ যদি মিথ্যা ও বানোয়াট তথ্য দেয় আপনারা (দূতরা) চুপ করে ঢাকার সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকবেন না। মন্ত্রণালয় যখন আপনাকে হুকুম দিলো, তখন আপনি এর উত্তর দেবেন, নো। আপনি একজন দায়িত্বশীল মানুষ। সরকার আপনাকে সর্বোচ্চ কাজ দিয়েছে। আপনি আপনার দেশকে রিপ্রেজেন্ট করছেন।


ড. মোমেন বলেন, কেউ যদি মিথ্যা বলে, আপনি (দূত) উত্তর দেবেন। এক্কেবারে স্বতঃস্ফূর্তভাবে। ওটার জন্য আপনারা মন্ত্রণালয় থেকে হুকুম পাবেন, এটার জন্য বসে থাকবেন না। আমরা নব যুগ-যুগান্তে প্রবেশ করেছি। আমরা বিশ্বাস করি আপনারা প্রত্যেকেই দায়িত্বশীল লোক। আপনারা (দূতরা) সেই অনুযায়ী কাজ করবেন, যেটা আপনারে ভালো মনে করেন।


দেশবিরোধী প্রচারণা রোধে বাংলাদেশি মিশনগুলোকে যে নির্দেশনা দেওয়া হয়েছে, সেটা নিয়ে দূতদের ভাষ্য কী ছিল? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের আমরা পরামর্শ দিয়েছি। তাদের বিভিন্নজন বিভিন্নভাবে বলেছেন। এতদিন ধরে তারা (দূতরা) যেটা করেন, তারা (দূতরা) রেসপন্স করেন না। আবার অনেকে জানায়ও না। এ বিষয়ে আমরা জানলে তাদের (দূতদের) বলি, হুকুম দিলে তারা রেসপন্স করেন।


তিনি বলেন, আমরা বলেছি, এখন থেকে আপনারা রেসপন্স করবেন এবং আমাদের জানাবেন। কেউ কেউ (দূতরা) খারাপ কিছু হলে তারা আমাদের জানাতে চান না, তারা লজ্জা পান। লজ্জার কোনো কারণ নেই। আমাদের সব মিশন মিলেই পররাষ্ট্র মন্ত্রণালয়। আমরা সবাই মিলে টিমওয়ার্ক। তাদের (দূতদের) কিছু যদি খারাপও হয় আমাদের বলবেন, খারাপ হলেও বলবেন। আপনারা ম্যাচিউর।

Admin
শেয়ার করুনঃ

এই বিভাগের আরোও খবর

  • নতুন বইয়ে ভুলভ্রান্তি, ছাপার মান নিয়ে প্রশ্ন
    নতুন বইয়ে ভুলভ্রান্তি, ছাপার মান নিয়ে প্রশ্ন
  • উত্তরে ঘন কুয়াশার আভাস
    উত্তরে ঘন কুয়াশার আভাস
  • ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার
    ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার
  • এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।
    এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।
  • যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
    যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
  • সেন্ট মার্টিনে উজাড় হচ্ছে কেয়াবন, জেনেও চুপ প্রশাসন
    সেন্ট মার্টিনে উজাড় হচ্ছে কেয়াবন, জেনেও চুপ প্রশাসন
  • সিলেট স্ট্রাইকার্স: ভাগ্য বদলাবে মাশরাফি-মুশফিকে?
    সিলেট স্ট্রাইকার্স: ভাগ্য বদলাবে মাশরাফি-মুশফিকে?
  • সিলেট-সুনামগঞ্জে কাটা হয়েছে কয়েকটি সড়ক, নামছে পানি
    সিলেট-সুনামগঞ্জে কাটা হয়েছে কয়েকটি সড়ক, নামছে পানি
Logo