• ঢাকা
  • বুধবার , ২২ মে , ২০২৪
Logo

নতুন বইয়ে ভুলভ্রান্তি, ছাপার মান নিয়ে প্রশ্ন

Admin প্রকাশিত: মঙ্গলবার , ৩ জানুয়ারী , ২০২৩

শেয়ার করুনঃ
নতুন বইয়ে ভুলভ্রান্তি, ছাপার মান নিয়ে প্রশ্ন

নবম-দশম শ্রেণির ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা’ বইয়ের ২০০ পৃষ্ঠায় একটি অংশে সংসদীয় পদ্ধতির সরকারব্যবস্থা নিয়ে বলতে গিয়ে বলা হয়েছে, ‘মুক্তিযুদ্ধের সূচনালগ্নে গঠিত বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের সরকারব্যবস্থার ধরন কী হবে, এই সম্পর্কে তখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। স্বদেশ প্রত্যাবর্তনের পরদিনই ১৯৭২ সালের ১১ জানুয়ারি বঙ্গবন্ধু মন্ত্রিসভায় দীর্ঘ আলোচনার পর “অস্থায়ী সংবিধান আদেশ” জারির মাধ্যমে দেশে সংসদীয় পদ্ধতির সরকার প্রবর্তন করেন। ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধান বিচারপতি আবুসাদাত সায়েমের নিকট প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। একই দিনে রাষ্ট্রপতি হিসেবে নিয়োগ লাভ করেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী।’

বইয়ে এমন তথ্য থাকলেও আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা ও একজন ইতিহাস গবেষকের সঙ্গে কথা বলে এবং সেই সময়ের পত্রিকায় প্রকাশিত সংবাদ পর্যালোচনায় দেখা যায়, প্রকৃতপক্ষে ওই সময় প্রধানমন্ত্রী হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধুকে শপথ পড়িয়েছিলেন ওই সময়ের নতুন রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী।

এমন ভুল নিয়েই প্রকাশিত হয়েছে নতুন শিক্ষাবর্ষে বিনা মূল্যের বই। শুধু এই বইয়েই নয়, আরও একাধিক বইয়ে কিছু ভুলভ্রান্তি ও বিভ্রান্তিকর তথ্য আছে। গতবার থাকা কোনো কোনো ভুলও এবার রয়ে গেছে। এবার পাঠ্যবইয়ের মানও আগের চেয়ে খারাপ হয়েছে। এ ছাড়া ১ জানুয়ারি সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করে বই বিতরণ করা হলেও গতকাল সোমবার পর্যন্ত অধিকাংশ শিক্ষার্থীই সব বই হাতে পায়নি।

Admin
শেয়ার করুনঃ

এই বিভাগের আরোও খবর

  • দেশের বিরুদ্ধে মিথ্যা খবর প্রচার করা হলে দূতদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ
    দেশের বিরুদ্ধে মিথ্যা খবর প্রচার করা হলে দূতদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ
  • উত্তরে ঘন কুয়াশার আভাস
    উত্তরে ঘন কুয়াশার আভাস
  • ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার
    ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার
  • এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।
    এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।
  • যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
    যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
  • সেন্ট মার্টিনে উজাড় হচ্ছে কেয়াবন, জেনেও চুপ প্রশাসন
    সেন্ট মার্টিনে উজাড় হচ্ছে কেয়াবন, জেনেও চুপ প্রশাসন
  • সিলেট স্ট্রাইকার্স: ভাগ্য বদলাবে মাশরাফি-মুশফিকে?
    সিলেট স্ট্রাইকার্স: ভাগ্য বদলাবে মাশরাফি-মুশফিকে?
  • সিলেট-সুনামগঞ্জে কাটা হয়েছে কয়েকটি সড়ক, নামছে পানি
    সিলেট-সুনামগঞ্জে কাটা হয়েছে কয়েকটি সড়ক, নামছে পানি
Logo