• ঢাকা
  • বুধবার , ২২ মে , ২০২৪
Logo

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এই ৫ খাবার

Admin প্রকাশিত: বৃহস্পতিবার , ৫ জানুয়ারী , ২০২৩

শেয়ার করুনঃ
ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এই ৫ খাবার

কাজ কিংবা বিভিন্ন প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হতে হয়ই। আর বাইরে বের হলেই তো রোদ, ধুলোবালি, দূষণ। যার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। ফলে ফর্সা ত্বকও অনেক সময় কালচে হতে শুরু করে। সঠিক যত্নের অভাব, সঠিক খাবার না খাওয়া এসবও আমাদের ত্বকে প্রভাব ফেলতে পারে। সব মিলিয়ে আপনি হারিয়ে ফেলেন আপনার ফর্সা ত্বক। তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চাইলে সঠিক যত্নের পাশাপাশি খেতে সঠিক খাবারও। এমনকিছু খাবার রয়েছে যেগুলো আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক-

শরীরে পানির অভাব হলে নানা রকম রোগের উৎপত্তি হয়। রক্তে শর্করার ভারসাম্য ঠিক রাখতে গেলেও পানি খাওয়া জরুরি। প্রতি দিন অন্তত ৬ থেকে ৭ গ্লাস পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু দীর্ঘ দিন ধরে রক্তে শর্করা থাকার ফলে যদি কিডনির সমস্যা দেখা দেয়, সে ক্ষেত্রে অবশ্যই পানি মেপে খেতে হবে। শাক-সব্জি, দানাশস্য সব কিছুতেই প্রাকৃতিক চিনি থাকে। সুতরাং সারা দিনে আপনি কী খাবেন বা কতটা খাবেন, তার ওপর নির্ভর করবে রক্তের শর্করার মাত্রা। এক্ষেত্রে কিভাবে ভারসাম্য বজায় রেখে খাবার খাবেন, তার পরিকল্পনা আগে থেকে করে রাখাই ভালো। শরীরচর্চার বিকল্প নেই। সেটিও যদি একেবারেই করতে না পারেন প্রতি দিন অন্তত পক্ষে ১০ মিনিট হাঁটাহাটি বন্ধ করা যাবে না। • আরও পড়ুন : পেটের ডান দিকে ব্যথা যেসব বিপদের কারণ হতে পারে সারা দিনে যা খাচ্ছেন তার মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে ফেলার চেষ্টা করুন। সাধারণ বাড়ির খাবার খাওয়ার অভ্যাস থাকলে হঠাৎ কোনো পরিবর্তনের প্রয়োজন নেই। এতে রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত হওয়ার আশঙ্কা বেড়ে যেতে পারে। বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে রক্তে শর্করা নিয়ন্ত্রণ বিষয়ে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে, এ বিষয়ে আরও জানতে ও চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

বিভিন্ন শাক-সবজি ও ফলের জুস বা স্মুদি ত্বকের ভারসম্য বজায় রাখতে এবং পুষ্টি সরবরাহে গুরুত্বপূর্ণ অবদান রাখে। এগুলো তৈরি করা খুব সহজ এবং দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। ফলে অন্যান্য মুখরোচক খাবারের প্রতি ঝোঁক কমে। কমলার জুস, ডালিমের জুস বা শসা, বিটরূট এবং কলা দিয়ে বানানো স্মুদি স্বাস্থ্য ও ত্বকের জন্য বেশ ভালো, সেইসঙ্গে খেতেও বেশ সুস্বাদু। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যপার হলো, এই খাবার গুলো প্রক্রিয়াজাতকরণ ও প্রিজার্ভেটিভ মুক্ত যা স্বাস্থ্য ও ত্বকের জন্য ভালো।

Admin
শেয়ার করুনঃ

এই বিভাগের আরোও খবর

  • মেট্রোর সাপ্তাহিক বন্ধের দিনেও স্টেশনে ভ্রমণ-ইচ্ছুক যাত্রীরা
    মেট্রোর সাপ্তাহিক বন্ধের দিনেও স্টেশনে ভ্রমণ-ইচ্ছুক যাত্রীরা
  • যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
    যাত্রী নিয়ে মেট্রোরেলের চলাচল শুরু
  • আল্লাহর ওপর ভরসা করলে যে পুরস্কার পাবেন
    আল্লাহর ওপর ভরসা করলে যে পুরস্কার পাবেন
  • হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়
    হাতের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়
  • কোষ্ঠকাঠিন্য দূর করবে এই খাবারগুলো
    কোষ্ঠকাঠিন্য দূর করবে এই খাবারগুলো
  • লবঙ্গলতিকা পিঠা তৈরির রেসিপি
    লবঙ্গলতিকা পিঠা তৈরির রেসিপি
  • টাক হওয়ার ঝুঁকি বাড়ায় যে ৪ খাবার
    টাক হওয়ার ঝুঁকি বাড়ায় যে ৪ খাবার
  • প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে যে কারখানা
    প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে যে কারখানা
Logo